মঙ্গলবার

সুন্নত জিন্দার মিশন । পূর্ব ০১ । একটি ইসলামিক গল্প

#রিমার বিয়ে হলো তার এক আত্মীয় রুবেলের সাথে. পরিক্ষা থাকায় এখন রিমা তাদের বাড়ি থেকে পরিক্ষা দিচ্ছে. পরিক্ষা ভালোই হচ্ছে আর তার ফোনে বরের সাথে নিয়মিত যোগাযোগ হচ্ছে. হঠাৎ কোন এক দুর্ঘটনায় রুবেল মারা যায়. বরের মৃত্যুটা কোন ভাবেই মেনে নিতে পারছে না রিমা. বরের মৃত্যুর পর আর রিমা পড়ালিখা করেনাই, আর শশুর বাড়ি ও যাই না.সে এখন তার বাপের বাড়িতেই থাকে.

হঠাৎ তার দুর সম্পর্কের চাচাতো ভাই (বয়সে রিমার থেকে২বছরের ছোট) তার বাবার কাছে বিয়ের প্রস্তাব দেয়. তার নাম খালিদ. খালিদের কথা শুনে তার পিতামাতা ও রিমার অব্বু ও তার উপর ক্ষেপে যায়.
(রিমার আব্বু আর খালিদের আব্বু চাচাতো ভাই,)
অনেক কষ্টে খালিদ তার পিতামাতাকে রাজি করায়. খালিদের মার ইচ্ছে ছিল খালিদের বড় ভাই কাসিমের সাথে রিমার বিয়ে দেওয়া, কিন্ত রিমার মা মারা যাওয়ার আগেই রিমার সাথে রুবেলের বিয়ে ঠিক করে যান, তাই আর কাসিমের ব্যপারে খালিদের মা আর তাদের কিছু বলে নি. পরে কাসিম কে অন্যত্র বিয়ে দেন.
খালিদ এই সুযোগ কাজে লাগায়.
খালিদঃ দেখেন মা আপনি তো রিমা আপুকে আপনার পুত্রবধূ হিসেবে চেয়েছেন।
খালিদের মাঃ হুম, কাসিমের বউ হিসেবে রিমাকে চেয়েছি...
খালিদঃ তাহলে এখন আমার বেলায় কেন বাধা দিচ্ছেন.
খালিদের মাঃতুই বুঝস না কেন বাধা দিচ্ছি...?সমাজ বলে একটা কথা আছে. রিমা যে বিধবা, আবার তোর চেয়ে বয়সে বড়.
খালিদঃ মা.....যে সমাজ একটি বিধবা মেয়েকে তাচ্ছিল্য করে আপনি সে সমাজের কথা বলছেন..? মা... নবীজি সঃ যখন খাদিজা রঃ কে বিয়ে করেন তখন খাদিজা রাঃ বিধবা ও নবীজী থেকে বড় ছিলেন... মা সমাজের এই কুসংস্কার.. অপসাংস্কৃতি কে তো আমাদের পরিবর্তন করতে হবে তাছাড়া উনি বিধবা হয়েছে ঠিকই কিন্তু উনার গুন রুপ কিচ্ছুই কমেনি, তাহলে কেন এখন রিমা আপুকে পুত্রবধূ হিসেবে মেনে নিচ্ছেন না.
খালিদের মাঃ দেখ বাবা... তোর ভালো তোর কাছে.তোর যা ভালো মনে হয় কর. আমার আপত্তি নাই
খালিদঃ আপনি শুধু দোয়া করবেন
খালিদের মাঃ কোন মা দোয়া ছাড়া বদ দোয়া করেনা( খালিদের মাথায় হাত বুলাতে বুলাতে)
এসব কিছু বলার পর খালিদের ফ্যামিলি রাজি হয়
তারপর খালিদ তার কাকা (রিমার আব্বু) কে বিয়ের প্রস্তাব দেয়. প্রথমে খালিদের কথায় রাজী না হলেও নানাবিধ আলোচনা চিন্তা করে রিমার আব্বু রাজি হয়.
কিন্তু বিপত্তি বাধালো রিমা.সে খালিদ কে বিয়ে করবে না বলে জানিয়ে দেয়.
এই খবর খালিদ শুনে খুব কষ্ট পায়. এত কষ্ট করে মুরুব্বিদের রাজি করিয়েছে,আর এখন মেয়ের (রিমার)বিয়েতে অমত...
পরে খালিদ রিমার ফ্যামিলি তে খবর পাঠাই যে.. সে রিমার সাথে কথা বলতে চায়, রিমা এতেও রাজি না.. পরে তার(রিমার) বাবা বার বার বলাতে রাজি হয়. একদিন খালিদ রিমাদের বাড়ি যায়.
চলবে ইনশাআল্লাহ
সুন্নত জিন্দার মিশন পর্ব ০১

Md Abdul Kaiyum
লিখকের কিছু কথাঃ এই গল্পটা সম্পুর্ণ কাকতালীয়. সমাজের কুসংস্কার /অপসাংস্কৃতি কে দুরে সরিয়ে সুন্নতি সমাজ গঠনে যুবকদের উৎসাহিত করাই গল্পের মুল মাকসাদ..



শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.