মঙ্গলবার

সুন্নত জিন্দার মিশন পর্ব ০২

সুন্নত জিন্দার মিশন পর্ব ০২

Md Abdul Kaiyum

একদিন খালিদ রিমাদের বাড়ি যায়. খালিদ কে বসতে বলা হলো.সামনের রুমে খালিদ বসলো. রিমা আসলো তার বাবা সাথে. 
খালিদ তোরা কথা বল আমি তাহলে উঠি.(রিমার বাবা)
খালিদঃ না কাকা আপনিও থাকেন. এভাবে একা কথা বলা শরীয়ত পরিপন্থী কাজ,আপনি বসুন.
রিমার আব্বু ও পাশে বসল. কিছুক্ষণ নিরাবতার পর...
খালিদঃ রিমা আপু আমি আপনাকে বিয়ে করতে চাই.

রিমাঃদেখ খালিদ পাগলামি করিস না আমি তোকে ছোটো ভাই হিসেবেই জানি. আমি তোকে বিয়ে করতে পারবো না.
: কেন পারবেন না, আমায় বিয়ে করলে সমস্যা কি.?
: তুই জানস না সমস্যা কি.??? আমি তোর থেকে বড়, তাছাড়া আমি বিধবা. আমাদের সমাজ বলে একটি কথা আছে..
: সমাজ.....? বিয়ে তো আপনি আমায় করবেন সমাজ কে নয়.সমাজের বাজে লোকেরা কে কি বলল সেটা বড় কিছু নয়.আমি আপনাকে স্ত্রী হিসেবে কেমন সম্মান করি তা হলো বড় কথা. তাছাড়া নবীজী সঃ যখন খাদিজা রঃ কে বিয়ে করেন, তখন খাদিজা রাঃ উনার থেকে বয়সে বড় ছিলেন আর বিধবা ছিলেন.আপনি যদি বিধবা আর বয়সে বড় এই অযুহাতে আমায় বিয়ে না করেন, তাহলে তো আপনি নবীজি সঃ বিয়ে কে ....
: হয়ছে.. আর বলতে হবে না, অনেক বেশি বুঝে গেছস, যদি বিয়ে করতি চাস আজই করতে হবে রাজি.????
: আমি রাজি...জাযাকুমুল্লাহ আ...আ..পু..
: হুম, এখনো আপু..... বিয়ের পর অন্যকিছু দেখা যাবে.
আসলে খালিদ দেখতে কালো হলেও তার চেয়ারায় মায়া আছে,তাছাড়া জেনারেল শিক্ষত হওয়ার পরও তার ভিতরে ধর্মের প্রতি টান আছে. এলাকার সবাই তাকে ভালো ছেলে হিসেবে জানে, সেও সবাইকে সম্মান করে. তাই রিমা রাজি হলো.তাছাড়া নবীজী সঃ এর উদাহরণ দেওয়াতে না রাজি হয়ে পারে নাই.রিমা কয়েক বছর আগে আলিম পাশ করেছে তাই ধর্মের প্রতি তারও টান আছে.
ইশার পর মসজিদে তাদের বিয়ে হয়. খুব অল্প মোহরানায় তাদের বিয়ে হয়. কারন তারা জানে যে"" বিয়েতে খরচ কম সেই বিয়ে বরকত ময়""(আল-হাদিস)
বিয়ের পর খালিদ তার শুশুর বাড়ি গিয়ে হালকা খাওয়া দাওয়ার পর শাশুড়ির (রিমার সৎ মা) ও ছোট ভাইদের থেকে বিদায় নিয়ে রিমাকে নিয়ে তাদের বাড়ি চলে আসে. সাথে খালিদের বোন ও ছিলো.
খালিদের আম্মু ও ভাবী রিমাকে ঘরে তুলে নিলেন. তারপর রিমা তার শশুর শাশুড়িকে সালাম দিয়ে দোয়া নেয়. তারা কিছুক্ষণ আলাপ আলোচনা করেন. রিমাকে বউ হিসেবে পেয়ে খালিদের আম্মু ভিষন খুশি.
তারপর খাদিলের বোন রিমা কে নিয়ে খালিদের রুমে নিয়ে যায়
খালিদের বোনঃ এটা খালিদের রুম, যদিও এটা এতদিন শুধু মাত্র আমার ভাইয়ের রুম ছিল এখন থেকে এটা আপনার ও রুম. খালিদের পরামর্শ নিয়ে নিজের মত করে খুছিয়ে নিয়েন...
বিভিন্ন পরামর্শ দিয়ে খালিদের বোন রিমাকে ঘরে রেখে চলে আসে.
কিছুক্ষণ পর খালিদ রুমের সামনে আসলো.. সালাম দিলো..
কিন্তু কোন রিপ্লাই আসলোনা. আবার সালাম দিলো কোন রিপ্লাই আসলো না. আবার সালাম দিলো এবার কিছুক্ষণ পর রিপ্লাই আসলো.
খালিদ ঘরে ডুকলো..তারপর দরজা লক করলো.
খালিদঃ কেমন আছেন...
কোন রিপ্লাই নাই...
খালিদঃ কি ব্যপার কথা বলছেন না কেন..? নাকি আমার উপর এখনো রেগে আছেন.
রিমিঃ আপনি কেন বিয়ে করেছেন আমায় হ্যা, আমার থেকে আপনি কি পাবেন হ্যা, আমার থেকে কি আশা করেন হ্যা..(একটু কান্নামাখা বিরুক্ত কন্ঠে)
খালিদঃ ভালাবাসা.. পারবেন আমায় ভালোবাসা দিতে. যেভাবে নবীজি সঃ কে খাদিজা রঃ ভালোবেসে ছিলেন. নবীজির বিপদের সময় যখন উনার আপন চাচারাও উনার বিপক্ষে ছিলেন তখনও খাদিজা রাঃ যেভাবে নবীজী কে ভালোবাসার চাদরে মুড়িয়ে রেখেছেন,সাহস জুগিয়েছেন. পারবেন আমায় সেবাবে ভালোবাসতে, পারবেন আমার যতই বিপদই আসুক, সমাজের সবাই আমার বিপক্ষে চলে গেলেও পারবেন আমায় ভালোবাসার চাদরে মুড়িয়ে রাখতে,??পারবেন সাহস দিতে আমার লক্ষে পৌছতে..???
রিমাঃআপনার আবার কিসের লক্ষ্য.??
কিছুক্ষণ নিরাবতার পর
খালিদ:আমার অনেক বড় লক্ষ্য... জানেন......এই বুকে অনেক বড় সপ্ন নিয়া চলি.এই সমাজ থেকে একদিন ফেতনা ফ্যাসাদ, কুসংস্কার অপসাংস্কৃতি ইত্যাদি ধুলিস্যাত হবে.মানুষের ভিতর থেকে হিংসা পরনিন্দা ইত্যাদি চলে যাবে.... আমার লক্ষ্য চারদিকে শুধু নবীজী সঃ এর আদর্শ বাস্তবায়ন হবে... থাকবেনা কোন ধনী গরীবের মাঝে ভেদাভেদ.......(আবেগময় কন্ঠে)
একথা গুলো শুনতে শুনতেই রিমার চোখে পানি চলে আসে.নিজেকে আর ধরে রাখতে না পেরে খালিদের হাত ধরে টেনে এনে জড়িয়ে ধরে এবং মুখে একটা আদর দিয়ে বলে পারবো ইনশাআল্লাহ আমি পারবো.আপনার লক্ষে পৌছাতে আমি সর্বোচ্চ চেষ্টা করবো...
খালিদঃআরে...আরে.. আমি তো এখনো আপনার মোহরানা পরিশোধ করি নাই,এখন আপনাকে স্পর্শ করা আমার উচিৎ হবে না...
চলবে ইনশাআল্লাহ
শিক্ষাঃ
★ নবীজি সঃ এর বেশি সংখ্যক স্ত্রী ছিলেন বিধবা... তাই বিধবা বিয়া করা ও সুন্নত
★মসজিদে বিয়ে করা সুন্নত
★বিয়ের পর খেজুর ছিটাননো সুন্নত। হযরত আশরাফ আলী থানভী রঃ বর্তমানে খেজুর ছিটানো নয় বরং বন্টন করাই ভালো বলে মত প্রকাশ করেছেন।
★এলান বা ঘটা করে (বিয়ের খবর প্রচার করে) বিয়ের আকদ সম্পন্ন করা সুন্নত। বিনা ওজরে এলান ছাড়া গোপনে বিবাহ পড়ানো সুন্নতের খেলাফ।
বিয়ের দিন,সময়,ও স্থান সম্পর্কে কিছু তথ্য
★বিয়ে শাওয়াল মাসে এবং জুমার দিনে এবং মসজিদে সম্পন্ন করা উত্তম। তবে যে কোন সময় যে কোন দিন বিয়ে হওয়াতে কোন অসুবিধা নাই।
শরীয়ত পরিপন্থী কাজ, অপসাংস্কৃতি বা কুসংস্কার
১) আমাদের সমাজে বিধবা বিয়ে করাকে হেও চোখে দেখে তা মোটেও উচিৎ না
২)বিয়ের আগে কন্য দেখার নামে ছেলের পক্ষ থেকে বাড়িভর্তি লোক যাওয়া উচিৎ না
৩)বিয়ের সময় গায়ে হুলুদ গান বাজনা ইত্যাদি অপসাংস্কৃতি শরীয়ত পরিপন্থী কাজ
৪)বিয়ের দিন ছেলের পক্ষ থেকে চাপ দেওয়া হয় ২০০/৩০০++ মানুষের মেহমানদারী করাতে হবে যা পুরাপুরি শরীয়ত পরিপন্থী কাজ. মেয়ের পক্ষ নিজ পক্ষ থেকে মেহমানদারী করালে ভিন্ন কথা
৫)অমুক অমুক দিন বিয়ে করা ঠিক নয়- এই জাতীয় কথা পূরাই কুসংস্কার এবং হিন্দুয়ানী ধ্যান ধারনা থেকে বিস্তার লাভ করছে।এগুলো পরিত্যাগ করতে হবে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.