সোমবার

রাগ কমানোর আমল । rag komanor amol । রাগ কমানোর উপায় ।

 #রাগ কমানোর উপায়-

রাগ কমানোর আমল

আপনার সব খাবারে নিয়মিত সাত বার বিসমিল্লাহ পড়ে ফুঁ দিয়ে খাবেন আপু।
আর কুরআন-হাদিসে রাগ নিয়ন্ত্রণ করার অনেক পথ বর্ণিত আছে, তা থেকে সংক্ষেপে কিছু বর্ণনা করা হলো-
ফলো করবেন আপু।
# এক . রাসূল আলাইহিস সালাম বলেন, ‘যখন তোমাদের কারো রাগ আসে, তখন সে দাঁড়িয়ে থাকলে যেন বসে পড়ে। তাতে যদি রাগ দমে না যায় তাহলে সে যেন শুয়ে পড়ে।’ (তিরমিজি)। রাগের গতি হলো ওপরের দিকে। তাই বলা হচ্ছে- রাগ দমন করার জন্য গতি নিচের দিকে করে দাও ।
# দুই. রাসূল আলাইহিস সালাম বলেন, ‘রাগ আসে শয়তানের পক্ষ থেকে, শয়তানকে তৈরি করা হয়েছে আগুন থেকে। আগুন নির্বাপিত হয় ঠাণ্ডা পানি দ্বারা। ঠাণ্ডা পানি পান করলে রাগের কারণে রক্তে যে উষ্ণতা সৃষ্টি হয় সেই উষ্ণ ঠাণ্ডা হয়ে যাবে। এভাবে রাগ পড়ে যাবে। (আবু দাউদ)।
রাগ উঠলেই অজু করবেন সাথে সাথে।
# তিন. রাগের মধ্যে শয়তানের ওয়াসওয়াসার দখল থাকে। প্রকৃতপক্ষে এ রাগ শয়তানের পক্ষ থেকে আসে। তা বের করার জন্য আউজু বিল্লাহি মিনাশ শায়তানির রাজিম পড়ো। এ জন্য আল্লাহপাক বলেন, ‘যদি শয়তানের পক্ষ থেকে কোনো উসকানি তোমাকে পায় তাহলে আউজু বিল্লাহি মিনাশ শায়তানির রাজিম পড়ো।’ (হা-মিম সাজদা-৩৬)।
# চার. যখন রাগ হয় তখন মনে করবেনন। আমার সৃষ্টিকর্তা আমার চেয়ে অনেক অনেক বড়। তিনি আমার প্রতি রাগ হলে আমার কী উপায় হবে? অতএব আমি তাকে ক্ষমা করতে না পারলে সৃষ্টিকর্তাও আমাকে ক্ষমা করবেন না। আমার রাগ হজম করে তাকে ক্ষমা করে দিলে আল্লাহও আমাকে ক্ষমা করে দেবেন। এভাবে রাগ নিয়ন্ত্রণে এসে যায়। আল্লাহ বলেন, ‘মনে রাখবে অবশ্যই আল্লাহ সুমহান, সমুচ্চ অনেক বড়।’ (সূরা নিসা-৩৪)।
#লা হাওলা ওয়ালা ক্বুওয়াতা ইল্লা বিল্লাহ এটা শয়তান তাড়ানোর দোয়া ।যেহেতু রাগ শয়তানের কুমন্ত্রণার প্রভাবেই হয়ে থাকে তাই এই দোয়াটি রাগ নিবারণের জন্য খুবই কার্যকরী।
আল্লাহ তা'আলা আমাদের শয়তানের প্রভাব হতো হেফাযত করুন।
((আমীন))


ট্যাগ :

rag komanor amol
স্বামীর রাগ কমানোর আমল
অন্যের রাগ কমানোর আমল
রাগ কমানোর দোয়া
রাগ কন্ট্রোল করার দোয়া
রাগ ভাঙ্গানোর দোয়া
অন্যের রাগ কমানোর দোয়া
রাগ নিয়ন্ত্রণ করার দোয়া





শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios: